• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


সুপার সাইক্লোন আম্ফানের ১ বছর পূর্তিতে

সাতক্ষীরায় জলবায়ু অবরোধ কর্মসূচী পালিত

সাতক্ষীরা থেকে | প্রকাশিত: ২০ মে ২০২১, ২১:৩৬

সুপার সাইক্লোন আম্ফানের ১ বছর পূর্তিতে দ্রুত বেড়িবাঁধ সংস্কার ও উপকূল সুরক্ষার দাবিতে সাতক্ষীরায় জলবায়ু অবরোধ কর্মসূচী পালিত

‘আমরা ভাসতে চাই না, বাঁচতে চাই’ এই শ্লোগানকে সামনে রেখে সুপার সাইক্লোন আম্ফানের ১ বছর পূর্তিতে দ্রুত বেড়িবাঁধ সংস্কার, সুপেয় পানি ও উপকূল সুরক্ষার দাবিতে সাতক্ষীরার শ্যামনগরে জলবায়ু অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার (২০ মে) সকাল ৮টায় উপজেলার চৌদ্দরশি ব্রিজের উপর ও ব্রিজের নিচে কপোতাক্ষ নদে নৌকার ওপর ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে উক্ত অবরোধ কর্মসূচি পালন করা হয়।

বক্তারা বলেন, প্রলয়কারী ঘূর্ণিঝড় আম্ফানের দীর্ঘ এক বছর পার হলেও ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পারেননি সাতক্ষীরার উপকূলীয় এলাকার কয়েক লাখ মানুষ। লবনাক্ততার তীব্রতায় এখানে কৃষিকাজ হয়না। এরফলে অভাবগ্রস্ত হয়ে পড়েছে অধিকাংশ মানুষ। প্রতিনিয়ত বেড়ীবাঁধ ভাঙ্গনের আতঙ্কে দিন কাটে তাদের। যোগাযোগ ব্যবস্থাও রয়েছে বিচ্ছিন্ন। চিকিৎসা, স্যানিটেশন, সুপেয় পানি-সহ বিভিন্ন সংকটে বিপর্যস্ত এই উপকূলের লক্ষাধিক মানুষ। বক্তারা এ সময় জলবায়ু সুবিচার ও উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় অতিদ্রুত ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার ও সুপেয় পানির সরবরাহের জোর দাবি জানান।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদশে মডেল ইয়ুথ পার্লামেন্ট ও কোস্টাল ইয়ুথ একশন হাব এর ব্যানারে ও ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সাবেক সভাপতি ইয়াছির আরাফাতের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন, স্টুডেন্ট কেয়ার সোসাইটির সিনিয়র সহ-সভাপতি ইসরাফিল হুসাইন, ইনফরমেশন কোয়েস্ট সেন্টারের সভাপতি তাসনিমুল এহসান ফাহাদ, সানমুন স্টান সোশ্যাল ক্লাবের মুতাছিম বিল্লাহ, ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সভাপতি আরিফুল ইসলাম, ইয়ুথ-নেট ফর ক্লাইমেট জাস্টিসের সাতক্ষীরা জেলা সমন্বয়ক এসএম শাহিন আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুহতারাম বিল্লাহ প্রমুখ।

উল্লেখ্য, ২০২০ সালের ২০ মে ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে লণ্ডভণ্ড হয় গোটা সাতক্ষীরার উপকূলীয় এলাকা। এতে পানিবন্দী হয়ে পড়ে উপকূলীয় এলাকার ৫০ হাজারেরও বেশি মানুষ। ঘর-বাড়ি ধ্বসে পড়ে ২ হাজারেরও বেশি। পানিতে নিমজ্জিত হয় হাজার হাজার বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি।

এনএফ৭১/এনজেএ/২০২১




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top