• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


মার্কিন চাপ সত্ত্বেও বিপুল ইরানি গ্যাস কিনছে ইরাকের

শাকিল খান | প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ২১:৫৭

ছবি: সংগৃহীত

ইরাক ২০২২ সালে প্রতিবেশী দেশ ইরানের কাছ থেকে প্রায় ২০০ কোটি ডলারের গ্যাস আমদানি করেছে। গত বছর ইরাক যে প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে, তার শতকরা ২৭ ভাগই নিয়েছে ইরান থেকে।  জ্বালানি কেনার ক্ষেত্রে ইরানের ওপর নির্ভরশীলতা কমানোর বিষয়ে মার্কিন চাপ সত্ত্বেও ইরাক এ বিপুল পরিমাণ অর্থ খরচ করে ইরানের কাছ থেকে প্রাকৃতিক গ্যাস কেনা অব্যাহত রেখেছে।

বিশ্বের শীর্ষ পর্যায়ের একটি অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশ হলো ইরাক। তবে দেশটি প্রতিবছর বিপুল পরিমাণে প্রাকৃতিক গ্যাস, গ্যাসোলিন এবং কেরোসিনের মতো জ্বালানি আমদানি করে থাকে। ইরাকের তেল শোধনাগারগুলো পুরনো এবং খুব একটা উৎপাদনের কাজে সেগুলো ব্যবহার হয় না।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বলছে, ইরাকের যে সমস্ত তেল শোধনাগার রয়েছে তার সবই পুরনো এবং সেগুলো খুব একটা উৎপাদন কাজে ব্যবহৃত হয় না। এছাড়া প্রাকৃতিক গ্যাস উৎপাদনের জন্য যে অবকাঠামো গড়ে তোলা দরকার তাও দেশটি গড়ে তুলতে পারেনি। গত বছর ১১ হাজার ৫০০ কোটি ডলারের তেল রপ্তানি করেছে ইরাক। বিপরীতে ৫ হাজার ৫২০ কোটি ডলারের জ্বালানি আমদানি করেছে দেশটি।

এদিকে ইরানি গণমাধ্যমে বলা হয়েছে, দেশটির সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি ইরাকের রাজধানী বাগদাদ সফর করছেন। এ সফরে তিনি ইরাকের সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পাশাপাশি বাগদাদ ও তেহরানের মধ্যে একটি নিরাপত্তা চুক্তিও সই করবেন বলে মনে করা হচ্ছে।

ইরান থেকে জ্বালানি আমদানির ক্ষেত্রে ইরাক বেশ কয়েক দফায় আমেরিকার কাছ থেকে নিষেধাজ্ঞা ছাড় পেয়েছে।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top