• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


ইডেন কলেজ ছাত্রলীগের বহিষ্কৃত নেত্রীদের আমরণ অনশনের হুমকি

রিভাকে বহিষ্কার করতে না পারা ছাত্রলীগের প্রেসিডেন্ট-সেক্রেটারির ব্যর্থতা, বললেন বহিষ্কৃতরা

রায়হান রাজীব | প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০:৪০

সংবাদ সম্মেলন

ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় ১৬ জন নেতাকর্মীকে স্থায়ী বহিষ্কারের কেন্দ্রীয় সিদ্ধান্তকে বর্জন করেছেন বহিষ্কৃত নেত্রীরা।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তারা। বহিষ্কারাদেশ প্রত্যাহার না করা হলে ধানমন্ডিতে অবস্থিত আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ের আমরণ অনশনেরও হুমকি দেন নেত্রীরা।

সোমবার সকালে ইডেন কলেজ গেটে ‘বিনা তদন্তে বহিষ্কার, নৈপথ্যে কারা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তারা এ ঘোষনা দেন। সুষ্ঠু সমাধান না হলে সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা কলেজে ঢুকতে পারবে না বলেও হুমকি দেন তারা।

লিখিত বক্তব্যে বহিষ্কৃতরা বলেন, প্রাথমিক তদন্তে বহিষ্কার আমাদের হৃদয়ের রক্তক্ষরণ হয়। আমাদের অপরাধ নির্যাতিত সহযোদ্ধার পাশে দাঁড়ানো। অনতিবিলম্বে এই বহিস্কারাদেশ প্রত্যাহার করতে হবে।

তারা বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির হোসেন নিশি রোকেয়া হলের সাবেক এজিএস ফাল্গুনী দাস তন্বীকে মারধর করার পরও নিশিকে বহিষ্কার করা না হলে ইডেন সভাপতিকে মারধরের ঘটনায় আমাদের বহিষ্কার করা হলো কেন?

বহিষ্কৃতদের প্রশ্ন, সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে বিস্তর অভিযোগ, হাজার হাজার প্রমাণ এবং চাঁদাবাজির ভিডিও ও অধ্যক্ষ ম্যামকে নিয়ে কটূক্তি সত্ত্বেও তাদের কেন বহিষ্কার করা হল না?’

তারা আরও বলেন, গতকালের সংবাদ সম্মেলনে আমরা ২৫ জন নেত্রী উপস্থিত ছিলাম, তবে শুধু ১২ জনকে বহিষ্কার করা হয়েছে। দুই সদস্যের তদন্ত কমিটির একজন নাম প্রত্যাহারের পরও অন্য কোনো তদন্ত কমিটি গঠন না করে কোন তদন্তের ভিত্তিতে স্থায়ী বহিষ্কার করা হয়েছে?

নেত্রীরা বলেন, দুই গ্রুপের সংঘর্ষে শুধুমাত্র এক গ্রুপকে কেন অনিরপেক্ষভাবে বহিষ্কার করা হলো? এই স্থায়ী বহিষ্কারের পেছনে কারা আছে সে বিষয়ে সুষ্ঠু জবাব দিতে হবে। দুই রকম প্রেস বিজ্ঞপ্তির রহস্য উন্মোচন করতে হবে।

তারা প্রশ্ন রাখেন, কোনো ইউনিটে সমস্যা হলে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়, কিন্তু আমাদের কেন সরাসরি বহিষ্কার? তাহলে কেন্দ্রীয় কমিটি তাদের এই অন্যায়ের সঙ্গে সহমত পোষণ করছে?

এদিকে, ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভার হাজারো অনিয়ম-দুর্নীতির প্রমাণ থাকার পরও তাকে বহিষ্কার করতে না পারা বাংলাদেশ ছাত্রলীগের প্রেসিডেন্ট-সেক্রেটারির ব্যর্থতা বলে মন্তব্য করেছেন কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সুস্মিতা বাড়ৌই।

তিনি বলেন,  রোববার সন্ধ্যায় যারা মারামারি করেছেন, তাদের কাউকে বহিষ্কার করা হয়নি। আমরা যারা মারামারি করিনি, তাদের করা হয়েছে। আর গতকাল ভুক্তভোগীরা আত্মরক্ষার জন্য সংঘর্ষে জরিয়েছেন।

ছাত্রলীগের অন্তর্কোন্দলে গত দুদিন উত্তপ্ত ছিল ইডেন কলেজ ক্যাম্পাস। দুই পক্ষের সংঘর্ষে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন ওরফে রীভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানাসহ অম্তত ১০ জন আহত হন। এ ঘটনায় রোববার রাত দেড়টার দিকে ইডেন কলেজ কমিটি স্থগিত ও ১৬ নেতা-কর্মীকে স্থায়ী বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top