• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


জাতীয় পার্টিই হচ্ছে প্রধান বিরোধী দল

কথার বোমায় সরকারকে উৎখাত করা যাবে না: ওবায়দুল কাদের

রায়হান রাজীব | প্রকাশিত: ২২ জানুয়ারী ২০২৪, ১৪:৫৩

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি বিভিন্নভাবে সরকারবিরোধী তৎপরতায় লিপ্ত রয়েছে। তাদের অগ্নিসন্ত্রাসের সঙ্গে যুক্ত হয়েছে গুজব সন্ত্রাস। আমি বলতে চাই কথার বোমা মেরে এ সরকারকে উৎখাত করা যাবে না।

সোমবার (২২ জানুয়ারি) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সারা বিশ্বে দ্রব্যমূল্য বেড়েছে। বিরোধীরা এই বিষয়টিকে দুর্ভিক্ষের পদধ্বনি বলে অপপ্রচার চালাচ্ছে। বিএনপি সবকিছু হারিয়ে এখন শোকের সাগরে নিমজ্জিত। আন্দোলনে হেরে গেছে, নির্বাচনেও আসেনি। এখন তাদের সামনে আর কিছু নেই।

কাদের বলেন, যদি তারা (বিএনপি) ইতিবাচক রাজনীতি করতো, তাহলে এমন পতনের খাদে পড়তো না দলটি। কালো পতাকার সাথে এখন কালো ব্যাজ ধারণ করলে ষোলকলা পূর্ণ হবে। এখন তারা বিভিন্নভাবে সরকার বিরোধী তৎপরতায় লিপ্ত।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, দেশে বিদেশে গুজব ছড়াচ্ছে তারা। তাদের অগ্নিসন্ত্রাসের সাথে এখন যোগ হয়েছে গুজব সন্ত্রাস। উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক থাকবে কি না, তা নিয়ে সন্ধ্যায় দলের জরুরি সভায় সিদ্ধান্ত হবে বলেও জানান তিনি।

বর্তমান সংকট সমাধানে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, দ্রুতই সমস্যার সমাধান হবে। জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে কাদের বলেন, একদিনে কোনো সংকটের সমাধান হয় না। সংকটের সমাধানে সরকার ও দলীয়ভাবে কাজ চলবে।

বিএনপির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, আন্দোলনের লক্ষ্য নির্ধারণ না করতে পারায় তাদের এ অবস্থা। বিএনপির রাজনীতি ভুলের চোরাবালিতে আটকে গেছে। নাশকতা করে কোনো লাভ হয়নি। সরকারের পতন ঘটাতে গিয়ে নিজেদের পতন ডেকে নিয়ে এসেছে তারা।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ১৫ দিন পার হলেও বিরোধী দল হওয়ার বিষয়টি এখনও সুরাহা হয়নি। ইতোমধ্যে সংসদের প্রথম অধিবেশন বসার তারিখও ঘোষণা হয়েছে গেছে। তবে তার আগেরই বিষয়টি নিয়ে মুখ খুলেছেন ওবায়দুল কাদের।

তাহলে আওয়ামী লীগ ভার্সেস আওয়ামী হয়ে যাচ্ছে কি না? সাংবাদিদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তারা একটা রাজনৈতিক দল, আওয়ামী লীগ ভার্সেস আওয়ামী লীগ মানে? তাদের পার্টি হচ্ছে জাতীয় পার্টি, নট আওয়ামী লীগ। স্বতন্ত্র প্রার্থীরা স্বতন্ত্র আছে। আর দল যদি বলেন, তাহলে বিরোধী দল তো জাতীয় পার্টি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম দল জাতীয় পার্টি ১১টি আসনে জিতছে। আর স্বতন্ত্ররা ৬২ আসনে জিতছে। এমন পরিস্থিতিতে সংসদের বিরোধী দল কারা হবেন— জানতে চাইলে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন রেখে বলেন, ‘বিরোধী দল কারা হওয়া উচিত?’

বিরোধী দলীয় নেতা প্রসঙ্গে তিনি বলেন, সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিরোধী দল বলে কোনও কিছু না থাকলেও বিরোধী দলীয় নেতার বিষয়টি রয়েছে। কার্যপ্রণালী ভিডিও অনুযায়ী বিরোধী দলের নেতা কে হবেন, সেই সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার স্পিকারের। স্পিকার যাকে বিরোধী দলের নেতা হিসেবে স্বীকৃতি দেবেন, তিনি সংসদে প্রধান বিরোধী দলের নেতা হবেন।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top