• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


আজ থেকে কমতে পারে শীতের তীব্রতা, বাড়তে পারে তাপমাত্রা

রায়হান রাজীব | প্রকাশিত: ২৯ জানুয়ারী ২০২৪, ১১:৫১

ছবি: সংগৃহীত

টানা কয়েক দিনের কনকনে শীত, ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাসে জনজীবন বিপর্যস্ত। কর্মজীবীদের পাশাপাশি বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। তবে শীতের তীব্রতা গত দুই দিন রাজধানী ঢাকায় অনেকটাই কম। তবে ঢাকার বাইরের পরিস্থিতি এখনো ভিন্ন।

চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল গতকাল রোববার পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৫ ডিগ্রি সেলসিয়াস।তেঁতুলিয়ার কাছাকাছি তাপমাত্রা ছিল দিনাজপুর ও নীলফামারীর সৈয়দপুরে। এর মধ্যে দিনাজপুরে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সৈয়দপুরের তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া, দিনাজপুর ও সৈয়দপুরে এখনও তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর সূত্র আজ সকাল সোয়া ৮টার দিকে জানান, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে, ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশের শীতের আরেক ‘হটস্পট’ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস বলছে, দেশের উত্তরে ঠান্ডা থাকবে। তবে কুমিল্লা ও মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। অন্যদিকে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

তবে আজ সোমবার থেকে সারা দেশের তাপমাত্রা কিছুটা বাড়বে। আর আগামীকাল মঙ্গলবার শৈত্যপ্রবাহের আওতাধীন জেলার সংখ্যাও অনেকটা কমে আসবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে আজ দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে, রাতের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ৩ ডিগ্রি। আগামীকাল মঙ্গলবারও প্রায় একই অবস্থা থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা ও দেশের অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘সোমবার থেকে শৈত্যপ্রবাহ কমতে পারে। রবিবার তাপমাত্রা কমলেও সূর্যের আলোর প্রাপ্যতা বেশি থাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে। ফলে অনেক অঞ্চলে তাপমাত্রা কমলেও শীতের তীব্রতা বেশি বাড়েনি। আগামী দুই দিনও (আজ ও আগামীকাল) তাপমাত্রা বেড়ে কমবে শীতের অনুভূতি।

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top