• ** জাতীয় ** মারা গেছেন আল্লামা লুৎফর রহমান ** এলপিজি গ্যাসের দাম বাড়ল ৮ টাকা ** **এবারের নির্বাচন সবচেয়ে অবাধ ও সুষ্ঠু হয়েছে:প্রধানমন্ত্রী**চিকিৎসার জন্য সিঙ্গাপুরে গেলেন ওবায়দুল কাদের** ** বিনোদন**স্বামী রকিবকে আর ফিরে পেতে চান না মাহি **এবার সিনেমায় নাম লেখালেন সাফা কবির!** সারাবিশ্ব ** টানা দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরীফ** খেলা**এবার জুতার ব্যবসায় নামলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ** জাতীয় দল থেকে অবসর নিলেন স্বর্ণ জয়ী আর্চার রোমান সানা ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** সব খবর পেতে লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


২০২৪ সালের রমজান ও ঈদের সম্ভাব্য তারিখ জানালো আমিরাতের এস্ট্রোনোমি সোসাইটি

শাকিল খান | প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ২২:০৪

ছবি: সংগৃহীত

রহমত, বরকত ও মাগফিরাতের মাস রমজান। বেশি সওয়াব লাভের আশায় প্রতি বছরই পবিত্র রমজান মাসের জন্য অপেক্ষায় থাকেন বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলমান। এছাড়া, রোজার পরই উদযাপিত হয় মুসলিমদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।

এরইমধ্যে প্রকাশিত হয়েছে ২০২৪ সালের রমজান ও ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ। ২০২৩ সালে- সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২৩ মার্চ। আর ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল ২১ এপ্রিল। অপরদিকে বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোত ২৪ মার্চ রোজা ২২ এপ্রিল ঈদ পালন করা হয়।

সেই হিসেবে আগামী বছরের (২০২৪) রমজান মাস শুরু হতে আর মাত্র ৬ মাস বাকি আছে। আর ২০২৪ সালে কবে পবিত্র মাহে রমজান শুরু ও ঈদ উদযাপিত হবে সেটির একটি সম্ভাব্য তারিখ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটি।

গবেষণা অনুযায়ী, আরবি বছরের পরবর্তী মাস ‘রবিউল আউয়াল’ শুরু হতে পার ১৬ সেপ্টেম্বর। আর সেই হিসাবে রমজান মাস শুরু হবে ২০২৪ সালের মার্চের দ্বিতীয় সপ্তাহে। তবে সম্ভাব্য তারিখ জানানো হলেও, রমজান মাস কবে শুরু হবে এবং ঈদ কবে উদযাপিত হবে সেটি সম্পূর্ণ চাঁদ দেখে নির্ধারণ করা হবে।

 

 




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top