• ** জাতীয় ** আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা ** আবারও তিন দিনের ‘হিট অ্যালার্ট’ জারি ** চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে দুই নারীর মৃত্যু ** ইউআইইউ ক্যাম্পাসে ‘কৃত্রিম বৃষ্টি’ নিয়ে তোলপাড় সারাদেশ ** সিলেটে মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু ** নরসিংদীতে হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ** সব ধরনের সংবাদ জানতে ভিজিট করুন : https://www.newsflash71.com ** সব ধরনের ভিডিও দেখতে ভিজিট করুন : youtube.com/newsflash71 ** লাইক দিন নিউজফ্ল্যাশের ফেসবুক পেইজে : fb/newsflash71bd **


লিবিয়ায় বন্যায় ভয়াবহ ধ্বংসযজ্ঞ: পাঁচ হাজারেরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা

শাকিল খান | প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ২১:২৩

ছবি: সংগৃহীত

ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত লিবিয়ার পূর্ব উপকূলীয় শহর দেরনায় এখন শুধু লাশ আর লাশ। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাত পর্যন্ত উদ্ধার করা হয়েছে পাঁচ হাজার ৩০০ মৃতদেহ। নিখোঁজ রয়েছে দশ হাজারের বেশি মানুষ। 

লিবিয়ার পূর্বাঞ্চলীয় প্রশাসনের স্বাস্থ্যমন্ত্রী ওসমান আব্দুল জলিল বলেছেন, পূর্বাঞ্চলীয় শহর দেরনা সবচেয়ে ভয়াবহ ধ্বংসযজ্ঞ দেখেছে। সেখানে প্রায় ৬,০০০ জন নিখোঁজ রয়েছেন। কর্তৃপক্ষের মতে, আশেপাশের এলাকাগুলো পানিতে ভেসে গেছে বলে ধারণা করা হচ্ছে।

বেনগাজি প্রশাসন জানিয়েছে, ভূমধ্যসাগরীয় শহর দেরনা থেকে এক হাজারেরও বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এরই মধ্যে ঘরহারা মানুষ কোনোমতে উঁচু স্থানে তাঁবুতে ঠাঁই নিয়েছে। কিন্তু বন্যার ভয় তাদের পিছু ছাড়ছে না।

জরুরী এবং অ্যাম্বুলেন্স পরিষেবার মুখপাত্র ওসামা আলি বলেছেন, দেরনার হাসপাতালগুলো আর পরিচালনাযোগ্য নয় এবং মর্গগুলো লাশে পূর্ণ। মৃতদেহগুলো মর্গের বাইরে ফুটপাতে ফেলে রাখা হয়েছে।

গত রবিবার সরাসরি আঘাত হানে ভয়াবহ ঘূর্ণিঝড় ড্যানিয়েল। আঘাত হানার পর আকস্মিক বন্যা দেখা দেয়। শহরটিতে প্রায় এক লাখ ২৫ হাজার মানুষের বসবাস। চারপাশে শুধুই ধ্বংসস্তূপ। অনেক ভবন পানিতে ভেসে গেছে। সড়কের ওপর বিধ্বস্ত গাড়ি পড়ে রয়েছে।




পাঠকের মন্তব্য

মন্তব্য পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Top